1. admin@desherkatha.com : admin :
  2. manikpress076@gmail.com : দেশের কথা : দেশের কথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

ইইউ থেকে আর কিছু আশা করে না তুরস্ক- এরদোয়ান

দেশের কথা ডেক্স:
  • প্রকাশের সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ২১৮ বার পঠিত

ইউরোপের দেশগুলোর শক্তিশালী অর্থনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দিতে চার দশক ধরে চেষ্টা করছে তুরস্ক। তবে ৪০ বছরেও তাদের জোটে অন্তর্ভুক্ত করা হয়নি দেশটিকে। এত বছর ধরে তুরস্ককে অপেক্ষায় রেখেছে উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, তার দেশ ইইউর কাছ থেকে আর কিছু আশা করে না।

রোববার (১ অক্টোবর) তুরস্কের পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনের আগে ক্ষোভ প্রকাশ করে এ কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, আমরা ইইউকে দেওয়া সব প্রতিশ্রুতি রেখেছি; কিন্তু তারা তাদের প্রায় কোনোটিই রক্ষা করেনি। তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার ক্ষেত্রে নতুন কোনো শর্তই আর মেনে নেবেন না তিনি।

এ দিকে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার ক্ষেত্রে তুরস্ককে বিভিন্ন সময় অসংখ্য শর্ত দেওয়া হয়েছিল। তবে আঙ্কারার অভিযোগ, যেসব শর্ত পূরণ করলেও তাদের জোটে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। এতদিন জোটটিতে যোগ দিতে নরম সুরে কথা বললেও সাম্প্রতিক সময়ে সেই অবস্থান থেকে সরে এসেছে তুরস্ক।

১৯৮৭ সালে ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটি যা আজকের ইউরোপীয় ইউনিয়ন তার সদস্য হওয়ার জন্য আবেদন করেছিল আঙ্কারা। কিন্তু বরাবরই নানা অজুহাতে তুরস্কের আবেদন খারিজ করে দিয়েছে ইইউ জোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর